বাংলাদেশের সেরা ডোমেইন এবং ওয়েব হোস্টিং কোম্পানি – এক্সনহোস্ট রিভিউ

বর্তমানে অন্যান্য আন্তর্জাতিক দেশগুলোর মতো বাংলাদেশেও ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক প্রয়োজনে দিন দিন ব্লগ এবং ওয়েবসাইট এর চাহিদা বেড়েই চলছে। এবং এই ব্লগ ও ওয়েবসাইট গুলো তৈরি করার জন্য বিভিন্ন গ্রাফিক ডিজাইনার, এসইও এক্সপার্ট, ওয়েব ডিজাইনার ও ওয়েব ডেভেলপার হায়ার করার পাশাপাশি বাধ্যতামূলক ভাবে প্রয়োজন হচ্ছে একটি ডোমেইন নেম এবং ওয়েব হোস্টিং কেনার। এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠান বা কোম্পানি তাদের ব্যবসায়ের জন্য ব্যবহৃত বিভিন্ন ওয়েব এপ্লিকেশন হোস্ট করার জন্য ব্যবহার করছে বিভিন্ন ওয়েবে হোস্টিং কোম্পানির সেবা।

তবে ডোমেইন এবং হোস্টিং কেনার ক্ষেত্রে অনেকের মধ্যেই এ বিষয়ে সঠিক ধারণা না থাকার কারণে আগে এবং পরে, পড়তে হচ্ছে বিভিন্ন সমস্যায়। অনেকেই সঠিক প্যাকেজ বা কোম্পানি বাছাই করতে ভুল করছেন, যার ফলে তাদের ব্লগ বা ওয়েবসাইট থেকে আশানুরূপ ফলাফল আসছে না। এজন্যই আগের একটি আর্টিকেলে আমরা আলোচনা করেছি ওয়েব হোস্টিং কেনার পূর্বে যে সকল বিষয়ে লক্ষ্য রাখা উচিত সে বিষয়ে। আর আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা এবং পর্যালোচনা করতে যাচ্ছি বাংলাদেশের ডোমেইন এবং হোস্টিং কোম্পানি গুলোর মধ্যে একটি সেরা কোম্পানি  এক্সনহোস্ট সম্পর্কে। যাতে করে এই কোম্পানি এবং তাদের ডোমেইন হোস্টিং সেবা সম্পর্কে আপনাদের একটি সুন্দর ধারণা হয়ে যায়। এবং যাতে করে এই কোম্পানি থেকে আপনি ডোমেইন এবং হোস্টিং সেবা ব্যবহার করার বিষয়ে খুব সহজেই একটি সঠিক সিদ্ধান্ত নিয়ে নিতে পারেন। তাহলে চলুন আমরা আমাদের আজকের মূল আলোচনা এবং পর্যালোচনার দিকে আলোকপাত করি।

এক্সনহোস্ট ডোমেইন এবং হোস্টিং কোম্পানির রিভিউ

একটি একটি করে বিভিন্ন বিষয়ে আমি সংক্ষিপ্তভাবে আলোচনা করার চেষ্টা করব, যাতে করে কোম্পানি এবং তাদের সেবা সম্পর্কে আপনাদের মোটামুটি ভাবে একটি পরিষ্কার ধারণা চলে আসে।

কোম্পানি সম্পর্কে

এক্সনহোস্ট ডোমেইন এবং হোস্টিং কোম্পানি সম্পর্কে

একজন হোস্ট কোম্পানি ২০০৯ সালের জানুয়ারি মাসে প্রতিষ্ঠিত হয়ে আজ পর্যন্ত বিশ্বস্ততার সাথে গ্রাহক সেবা দিয়ে যাচ্ছে। বর্তমানে সালেহ আহমেদ কোম্পানির সিইও (CEO) বা চিফ এক্সিকিউটিভ অফিসার পদে দায়িত্বরত রয়েছেন। এবং সিওও (COO) বা চিফ অপারেটিং অফিসার পদে দায়িত্বরত রয়েছেন মুহাম্মদ মামুনুল হক

প্রথমে কোম্পানির নামকরণ করা হয়েছিল অবসর ডট কম (obosor.com)। মূলত ২০১০ সালে তারা সো চিপ হোস্ট (SoCheapHost) নামের একটি ইউএসএ ভিত্তিক ওয়েব হোস্টিং কোম্পানি কে কিনে নেয় এবং অবসর ডট কম থেকে নতুন সো চিপ হোস্ট নামে রিপ্রেজেন্ট করে। পরবর্তীতে কোম্পানির অগ্রগতির দিকে লক্ষ রেখে এবং বাজারের চাহিদা অনুসারে তারা স্বল্পমূল্যের হোস্টিং এর পাশাপাশি বৃহৎ আকারে হোস্টিং সেবাপ্রদানের দিকে প্রবেশ করে। যার ফলশ্রুতিতে ২০১৩ সালে তারা সো চিপ হোস্ট কোম্পানিকে হোস্ট পেয়ার (HostPair) নামে রূপান্তরিত করে। ২০১৫ সালে তারা ইউএসএ তে হোস্টপেয়ার এলএলসি নামে তাদের কোম্পানিকে রেজিস্টার করে। পারি নেটওয়ার্ক (PARI Network) এর সাথে ট্রেডমার্ক বিষয়ক ঝামেলা হওয়ার কারণে সর্বশেষ বাধ্যতামূলক ভাবে কোম্পানির নাম হোস্টপেয়ার এলএলসি থেকে এক্সনহোস্ট (ExonHost) নামে পরিবর্তন করা হয়েছিল, যা এখনো অপরিবর্তিত রয়েছে।

কোম্পানির সেবা সম্পর্কে

হোস্টিং সেবা

সার্ভার, গতি এবং নিরাপত্তা: হাই-পারফরম্যান্স এবং গতীর দিকে লক্ষ রেখে এক্সনহোস্ট পরবর্তী প্রজন্মের এসএসডি সার্ভার এবং ওয়েব হোস্টিং সেবা প্রদান করে যাচ্ছে। বর্তমানে পৃথিবীর মোট ৯ টি লোকেশনে এক্সনহোস্টের ডাটা সেন্টার রয়েছে, যেগুলো প্রিমিয়াম লাইট স্পিড ওয়েব সার্ভারের মাধ্যমে পরিচালিত। এছাড়াও সার্ভারগুলো উন্নত ওয়েব অ্যাপ্লিকেশন ফায়ারওয়াল (Firewall) রুলের মাধ্যমে হাইলি সিকিউর ভাবে পরিচালিত, যা কিনা মেজর ওয়েব অ্যাপ্লিকেশন অ্যাটাক (Attack) ঠেকাতে সক্ষম। বিশেষ করে অধিক নিরাপত্তার কথা বিবেচনা করে এক্সনহোস্ট তাদের ক্লাউড লিনাক্স অপারেটিং সিস্টেমসহ, প্রতিটি অ্যাপ্লিকেশনের জন্য প্রিমিয়াম ভার্সন তথা লাইসেন্স ভার্সন ব্যবহার করে থাকে।

হোস্টিং সেবার ধরণ

এক্সনহোস্ট বর্তমানে শেয়ার্ড এবং ডেডিকেটেড উভয় ধরনের হোস্টিং সেবা প্রদান করে যাচ্ছে। একদিকে শেয়ার্ড হোস্টিংয়ে রয়েছে বেশকিছু ক্যাটাগরি এবং প্যাকেজ, অন্যদিকে রয়েছে ভার্চুয়াল সার্ভার এবং ডেডিকেটেড সার্ভার এর সুবিধা।

প্যাকেজ এবং মূল্য নির্ধারণ

এক্সনহোস্ট এর প্যাকেজ এবং মূল্য নির্ধারণ

শেয়ার্ড প্যাকেজ এবং মূল্য: প্রথম ক্যাটাগরিতে শেয়ার্ড হোস্টিং এর মধ্যে বর্তমানে তারা তিনটি প্লান অফার করছে। একটি হলো স্টার্টার (Starter), যেটা প্রাথমিক লেভেলের ব্যবহারকারীদের জন্য। দ্বিতীয় টি হল স্ট্যান্ডার্ড (Standard), যেটা মিড লেভেল এর ব্যবহারকারীদের জন্য, এবং আরেকটি হলো অ্যাডভান্সড (Advanced), যা অ্যাডভান্স ব্যবহারকারীদের জন্য এবং এতে রয়েছে বেশ কিছূ অ্যাডভান্স সুবিধা।

শেয়ার্ড টার্বো প্যাকেজ এবং মূল্য: দ্বিতীয় ক্যাটাগরিতে শেয়ার্ড হোস্টিং এর মধ্যে রয়েছে টার্বো প্লান। প্রাথমিক লেভেলের শেয়ার হোস্টিং এর তুলনায় টার্বো হোস্টিং এর প্রতিটি প্যাকেজে গুলোতে রয়েছে বাড়তি কনফিগারেশন এবং সুবিধা। এই প্লান গুলোতে স্টোরেজ, ব্যান্ডউইথ, অ্যাড-অন ডোমেইন, র‌্যাম, সিপিইউ কোর, ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলোর বাড়তি সুবিধা। টার্বো হোস্টিংয়ের মধ্যেও রয়েছে তিনটি প্লান। প্রথমটি হচ্ছে টার্বো প্লাস (Turbo Plus), দ্বিতীয়টি হচ্ছে টার্বো পাওয়ার (Turbo Power), এবং তৃতীয় টি হচ্ছে টার্বো প্রেস্টিজ (Turbo Prestige)

শেয়ার্ড বিডিআইএক্স (BDIX) হোস্টিং: শুধু বাংলাদেশ টার্গেটের ভিজিটর দের জন্য সবচাইতে উত্তম হোস্টিং ক্যাটাগরি হচ্ছে বিডিআইএক্স হোস্টিং। বাংলাদেশি গ্রাহকদের মধ্যে বর্তমানে এই হোস্টিং ক্যাটাগরির প্যাকেজগুলোর চাহিদা বেশি। তৃতীয় এই শেয়ার্ড হোস্টিং ক্যাটাগরিতে, প্রথম ক্যাটাগরিতে থাকা শেয়ার্ড হোস্টিং এর মত মোটামুটি সমান কনফিগার এবং সুবিধার তিনটি প্লান অফার করছে। একটি হলো বিডিআইএক্স স্টার্টার (BDIX-Starter), যেটা প্রাথমিক লেভেলের ব্যবহারকারীদের জন্য। দ্বিতীয় টি হল বিডিআই এক্সস্ট্যান্ডার্ড (BDIX-Standard), যেটা মিড লেভেল এর ব্যবহারকারীদের জন্য, এবং আরেকটি হলো বিডিআইএক্স অ্যাডভান্সড (BDIX-Advanced)।

শেয়ার্ড রিসেলার হোস্টিং প্যাকেজ: চতুর্থ ক্যাটাগরিতে শেয়ার্ড হোস্টিং এর মধ্যে রয়েছে রিসেলার হোস্টিং প্লান। প্রথম তিন ক্যাটাগরির হোস্টিং এর তুলনায় এই ক্যাটাগরিটি একটু ভিন্ন। যারা নিজেরাই হোস্টিং সেবা প্রদান করার জন্য আগ্রহী শুধু তাদের জন্যই এই প্যাকেজটি সাজানো হয়েছে। এই ক্যাটাগরির যে কোনো একটি প্যাকেজ ক্রয় করে আপনিও চাইলে হোস্টিং ব্যবসা শুরু করে দিতে পারেন।

স্ট্যাবল ক্লাউড টেকনোলজির এ সকল রিসেলার হোস্টিংয়ের মধ্যেও রয়েছে তিনটি প্লান। প্রথমটি হচ্ছে আর-স্টার্টার (R-Starter), দ্বিতীয়টি হচ্ছে আর-স্ট্যান্ডার্ড (R-Standard), এবং তৃতীয় টি হচ্ছে আর-অ্যাডভান্সড (R-Advanced)। এই প্যাকেজগুলোতে যথাক্রমে ২৫, ৫০এবং ১০০ টি সি প্যানেল একাউন্ট তৈরি করতে পারবেন। এছাড়াও রয়েছে বেশ কিছু সুযোগ-সুবিধা। যেমন; হোয়াইট লেবেল রিসেলার, প্রাইভেট নেম সার্ভার, ফ্রী ডাব্লুএইচএম (WHM) এবং সিপানেল (cPanel) , ইত্যাদি উল্লেখযোগ্য।

ভিপিএস সার্ভার: এক্সনহোস্টের রয়েছে দুই ধরনের নির্ভরযোগ্য এবং বহুমুখী এবং মোটামোটি ফ্লেক্সিবল ও সম্পূর্ণ ম্যানেজ এসএসডি ডিপিএস সার্ভার সেবা। একটি হচ্ছে হার্ডওয়ার ভার্চুয়ালাইজেশন টেকনোলজির জেন ভিপিএস (Xen VPS) এবং অন্যটি হচ্ছে অপারেটিং সিস্টেম লেভেল ভার্চুয়ালাইজেশন টেকনোলজির ওপেনভিজেড (OpenVZ VPS)। ফ্লেক্সিবল হওয়ায় খুব সহজেই মোটামুটি ভাবে ইচ্ছামত হার্ডওয়্যার কনফিগারেশন সিলেক্ট করা যায়। সম্পূর্ণ রুট অ্যাক্সেস সহ এএক্সনহোস্টের ভিপিএস সার্ভার এর জন্য রয়েছে ১০ ধরনের সার্ভার অপারেটিং সিস্টেম।

ডেডিকেটেড সার্ভার: বর্তমানে সিঙ্গেল প্রসেসর (সিপিইউ) ও ডুয়াল প্রসেসর এই দুই টাইপের সম্পূর্ণ আলাদা ফিজিক্যাল হার্ডওয়ার বিশিষ্ট ডেডিকেটেড সার্ভার সেবা রয়েছে এক্সনহোস্টে। সার্ভার গুলো বিভিন্ন সিরিজ এবং ভার্সনের ইন্টেল জিওন (Intel Xeon) এর ৪ থেকে ২০ কোর পর্যন্ত সাপোর্টেবল। এবং ভিপিএস সার্ভার এর মত ডেডিকেটেড সার্ভারেও রয়েছে সম্পূর্ণ রুট অ্যাক্সেস সহ ১০ ধরনের সার্ভার অপারেটিং সিস্টেম। এছাড়াও বেশ কিছু হার্ডওয়ার কনফিগারেশন এবং সফটওয়্যার সুবিধার বিষয় রয়েছে যেগুলো প্রতিনিয়তই তারা আপডেট করে যাচ্ছে।

নোট: এক্সনহোস্ট এর হোস্টিং এর প্রতিটি প্লান বা প্যাকেজ প্রতি ১ মাস, ৬ মাস, অথবা ১ বছরের আকারের কেনার সুবিধা রয়েছে। কুপন, ডিসকাউন্ট, ইত্যাদি সহ হোস্টিং পিরিয়ড এবং আকারের বিবেচনায় প্রতিটি প্যাকেজের মূল্য ভিন্ন ও পরিবর্তিত হয়ে থাকে।

বর্তমান প্যাকেজ সমূহ দেখুন

ডোমেইন সেবা

এক্সনহোস্ট ডোমেন নিবন্ধন এবং মূল্য

বর্তমানে ডোমেইন নেম খোঁজ করা সহ ৫০ টিরও বেশী এক্সটেনশনের ডোমেইন নেম সুলভ মূল্যে কেনার সুবিধা দিচ্ছে এক্সনহোস্টে। সেই সাথে থাকছে ফ্রী ডিএনএস ম্যানেজমেন্ট, ফ্রি প্রাইভেসি প্রটেকশন, ফ্রি ডোমেইন প্রোডাকশন, ফ্রী ইমেইল ফরওয়ার্ডিং, ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ সেবা সমূহ। এছাড়াও ডোমেইন রেজিস্ট্রেশন এবং ট্রান্সফারের জন্য গুরুত্বপূর্ণ কিছু সুবিধার মধ্যে রয়েছে; সহজে ডোমেইন ম্যানেজমেন্ট, সহজ ডোমেইন সেটআপ, এবং প্রতি দিন ও রাত ২৪ ঘণ্টা, সপ্তাহের সাত দিন এবং বছরে ৩৫৬ দিন সাপোর্ট।

নোট: এক্সনহোস্ট এর প্রতিটি ডোমেন নিবন্ধন এর মূল্য সময় এবং এক্সটেনশন অনুযায়ী ভিন্ন ও পরিবর্তিত হয়ে থাকে।

বর্তমান ডোমেন নিবন্ধন মূল্য দেখুন

অন্যান্য সেবা সমূহ

বর্তমানে এক্সনহোস্ট তাদের মূল সেবা ডোমেইন রেজিস্ট্রেশন এবং হোস্টিং এর দিকে গুরুত্ব বেশি দিয়ে এগিয়ে যাচ্ছে। এর পাশাপাশি দু-একটি বাড়তি সেবা রয়েছে, যার মধ্যে প্রিমিয়াম এসএসএল সার্টিফিকেট উল্লেখযোগ্য। বর্তমানে জিও ট্রাস্ট (GeoTrust), রেপিড এসএসএল (RapidSSL),  সাইমান্টিক (Symantec), সেক্টিগো (GeoTrust) ইত্যাদি প্রোভাইডার থেকে গ্যারান্টেড ডোমেইন ভ্যালিডেট এসএসএল (DV – Domain Validate SSL), এক্সটেন্ডেড ভ্যালিডেট এসএসএল (EV – Extended Validate SSL), উইল্ডকার্ড এসএসএল (Wildcard SSL), ইত্যাদি এসএসএল সার্টিফিকেট কেনার সুবিধা রয়েছে।

এক্সনহোস্ট এর ভালো দিক এবং মন্দ দিক

গ্রাহক সেবা নিয়ে কাজ করলে ভাল এবং মন্দ উভয়ই ধরনের কাস্টমার অভিজ্ঞতা থাকবে এটাই স্বাভাবিক। প্রতিটি সেবাদানকারী প্রতিষ্ঠান এবং তাদের সেবার কিছু ভালো এবং কিছু মন্দ দিক থাকে। সে বিবেচনায় এক্সনহোস্টের কতিপয়ভাল এবং মন্দ দিক সমূহ নিচে তুলে ধরা হলো ।

👎 মন্দ দিক সমূহ

  • বাংলাদেশের মার্কেট অনুযায়ী এক্সনহোস্টের প্যাকেজগুলো একটু বেশি মূল্যের।
  • বাংলাদেশের মার্কেট অনুযায়ী ন্যূনতম প্যাকেজের মূল্য একটু বেশি।

👍 ভালো দিক সমূহ

  • বাংলাদেশের মার্কেট অনুযায়ী প্যাকেজ গুলোর মূল্য একটু বেশি হলেও পারফরম্যান্স বাসেবা অনেক ভালো।
  • আন্তর্জাতিক বাজারের সাথে তুলনা করে করলে এক্সনহোস্টের প্যাকেজ গুলোর মূল্য অনেক কম।
  • ডেডিকেটেড সার্ভার থেকে শুরু করে শেয়ার্ড হোস্টিং গুলোতেও পারফরম্যান্সের বিষয় বিষয় গুরুত্ব দিয়ে প্যাকেজ ডিজাইন করা, আর এজন্যই লোয়ার প্যাকেজেও ভাল পারফরম্যান্স পাওয়া যায়।
  • সর্বনিম্ন প্যাকেজেও একাধিক ওয়েবসাইট রান করানো যায়।
  • ৯৯.৯% সার্ভার আপটাইম গ্যারান্টি।
  • সহজে বোধগম্য, দক্ষ এবং অভিজ্ঞ সাপোট টিম।

আমার অভিজ্ঞতা

ব্যক্তিগত ভাবে আমি এর আগে ২ বছরের বেশি সময় বাংলাদেশের ২ টি কোম্পানির ডোমেইন এবং হোস্টিং সেবাসেবা নিয়েছি। তবে বর্তমানে আমি ব্যক্তিগত এবং কয়েকটি কোম্পানির জন্য বিগত প্রায় ৫ বছর যাবত এক্সনহোস্টের সেবা নিয়ে আসছি। এত লেখালেখির পরে তাদের সেবা সম্পর্কে আসলে বেশি কিছু বলার নেই, তাই আমি নিজের অভিজ্ঞতার বিবেচনায় এবং আন্তর্জাতিক ও বাংলাদেশের অন্যান্য কোম্পানি গুলোর সাথে তুলনা করে এক্সনহোস্টকে ১০ এর মধ্যে ৯ রেটিং দিব।

শেষ কথা

বর্তমানে এক্সনহোস্ট পাঁচ হাজারেরও বেশি গ্রাহকদেরকে উন্নততর সেবা প্রদান করে যাচ্ছে। দেশ ও আন্তর্জাতিক বাজার বিশ্লেষণ করে, দেশের এবং বিদেশের বিভিন্ন ডোমেইন রেজিস্ট্রেশন এবং ওয়েব হোস্টিং কোম্পানির সাথে এক্সনহোস্টের তুলনা করলে দেখা যায় কোম্পানিটির সার্ভিস এবং সাপোর্টের মান কোন অংশে পিছিয়ে নেই। বিশেষ করে দাম ও সেবার দিকে তুলনা করলে অন্যান্য প্রতিষ্ঠান তুলনায় একজন এক্সনহোস্ট এগিয়ে। আর এজন্যই বিদেশের সহ দেশের অনেক বড় বড় প্রতিষ্ঠান এবং ব্লগার ও ইন্টারনেট মার্কেটারেরা দীর্ঘদিন যাবৎ এক্সনহোস্ট থেকে সেবা গ্রহণ করে যাচ্ছে।

তাই আমি আমাদের ওয়েবসাইটের সকল পাঠকদেরকে নিঃসন্দেহে এক্সনহোস্ট কে রিকমেন্ড করতে পারি। হোক সেটা ব্যক্তির জন্য অথবা, ছোট-বড় যে কোনো ধরনের কোম্পানী বা প্রতিষ্ঠানের জন্য।

স্পনসর কৃত বিজ্ঞাপন:

আমাদের প্রস্তাবিত বাংলাদেশের শীর্ষস্থানীয় ডোমেন এবং ওয়েব হোস্টিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান।

এক্সনহোস্ট (ExonHost) – বাংলাদেশের সেরা ডোমেন এবং ওয়েব হোস্টিংয়ের জন্য।

২৪×৭ সহায়তা ডেস্ক রয়েছে সকল গ্রাহকদের জন্য
BDIX হোস্টিং সহ বিশ্বব্যাপী টি ডাটাসেন্টার
→ সম্ভাব্য সেরা লেটেন্সি এবং দ্রুত লোড টাইমস
এসএসডি শেয়ার্ড ওয়েব হোস্টিং প্যাকেজ
→ ব্যবহারকারী-বান্ধব কন্ট্রোল প্যানেল
→ সহজ এবং সস্তায় ওয়েব হোস্টিং

এখনই এক্সনহোস্ট ভিজিট করুন!

0 comments… add one

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *