ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট সম্পর্কে বিস্তারিত ধারণা

আজকের দিনে মোবাইল ডিভাইস বা কম্পিউটার ব্যবহারকারী মাত্রই আমরা ধরে নিতে পারি ওয়েবসাইট সম্পর্কে সকলেই অবগত আছেন। কোন তথ্যকে অন্যের কাছে তুলে ধরার সবচেয়ে জনপ্রিয় ও সহজ মাধ্যম গুলোর একটি হচ্ছে ওয়েবসাইট। সহজ ভাষায় বলা যায়, ওয়েবসাইট হল আপনার তথ্যকে অন্যের সামনে উপস্থাপন করার রাস্তা সুদুরপ্রসারি একটি রাস্তা।

ব্যবহারকারীদের জন্য একটি ওয়েবসাইট কে সঠিক ভাবে কার্যকর করতে নিতে হয় বেশ কিছু পদক্ষেপ যার মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয় হল; ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, এবং ওয়েব হোস্টিং ইত্যাদি।

এদের মধ্য থেকে আজ আমরা জানার চেষ্টা করব ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট সম্পর্কে।

হোস্টিং সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

যখনই আমরা নিজের জন্য বা ব্যবসায়িক প্রয়োজনে কোন ওয়েবসাইট ব্লগ বা ওয়েব এপ্লিকেশন নিয়ে চিন্তা করি তখনই একটি শব্দ আমাদের মাথায় আসে এটা হলো ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভলপমেন্ট। আমরা অনেকেই ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য বুঝিনা। আবার অনেকের মধ্যেই ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট কি সে বিষয়ে খুব বেশি ধারণা নেই। তাই আজকের আর্টিকেলে আমি ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট সম্পর্কে একটু বিস্তারিত আলোচনা করতে যাচ্ছি, যাতে করে যে কেউ খুব সহজে এ সম্পর্কে একটি সুন্দর ধারণা অর্জন করতে পারে। তাহলে চলুন আমাদের মূল আর্টিকেলে চলে যাই…

ওয়েব ডিজাইন কি?

ওয়েবডিজাইন বলতে একটি ওয়েবসাইটের বা ওয়েব অ্যাপ্লিকেশনের বাহ্যিক বিষয়গুলোকে নিয়ে কাজ, এবং তৈরি করাকে বুঝায়। ওয়েব ডিজাইনের এর মাধ্যমে ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশন এর বাহ্যিক ডিজাইনের কাজ সম্পন্ন করা হয়ে থাকে এবং ব্যবহারকারীর কাছে প্রতিটি বিষয়ে সুন্দর ভাবে উপস্থাপিত হয়ে থাকে এবং এগুলো সাধারন্ত আমাদের দৃষ্টিগোচর হয়ে থাকে। একটা ওয়েবসাইট বা ওয়েব এপ্লিকেশন এর ইউজার ইন্টারফেস এবং প্রতিটি ডিজাইন এলিমেন্টে গুলো ওয়েব ডিজাইন এর আওতাভুক্ত। উদাহরণস্বরূপ বলা যেতে পারে একটি ওয়েবসাইটের মেনু আইটেম গুলোতে ক্লিক করে আমরা এক পেজ থেকে আরেক পেজে ভিজিট করে থাকি এই মেনু একটি ওয়েব ডিজাইন এলিমেন্ট। ওয়েব ডিজাইনের কাজ যে বা যারা করে থাকেন তাদেরকে ওয়েব ডিজাইনার বলা হয়ে থাকে।

যেহেতু একজন ওয়েব ডিজাইনার কোন ওয়েব অ্যাপ্লিকেশনের বা ওয়েবসাইটের ফ্রন্ট সাইড বা বাহ্যিক বিষয় গুলো নিয়ে কাজ করে তাই ওয়েব ডিজাইনের আর একটি নাম ফ্রন্ট এন্ড ডিজাইন হিসেবে পরিচিত। আর যে বা যারা ওয়েব ডিজাইনের কাজ করেন তাদেরকে ফ্রন্ট এন্ড ডিজাইনার বলা হয়ে থাকে।

ওয়েব ডেভেলপমেন্ট কি?

ওয়েব ডেভেলপমেন্ট বলতে কোন একটি ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশন কে ফাংশনাল করতে যে কাজগুলো করা হয়ে থাকে সেগুলো কে বোঝানো হয়। সাধারণত ওয়েব ডেভলপমেন্টে যে সকল কাজ সম্পন্ন করা হয়ে থাকে সেগুলো সরাসরি ইউজারদের দৃষ্টিগোচর হয় না। ওয়েব ডেভলপমেন্টের কাজগুলো একটি ওয়েবসাইট বা ওয়েব এপ্লিকেশন কে ডায়নামিক বা প্রগতিশীল করতে ব্যবহার করা হয়। ডেভেলপমেন্টের কাজ যে বা যারা করে থাকেন তাদেরকে ওয়েব ডেভেলপার বলা হয়ে থাকে।

যেহেতু একজন ওয়েব ডেভলপার কোন ওয়েব অ্যাপ্লিকেশনের বা ওয়েবসাইটের ব্যাক সাইড বা ভিতরের বিষয় গুলো নিয়ে কাজ করে তাই ওয়েব ডেভেলপমেন্টের আর একটি নাম ব্যাক এন্ড ডেভলপমেন্ট হিসেবে পরিচিত। আর যে বা যারা ওয়েব ডেভলপমেন্টের কাজ করেন তাদেরকে ব্যাক এন্ড ডেভেলপার বলা হয়ে থাকে।

ওয়েব ডিজাইনার হতে হলে কি কি শিখতে হবে?

আপনি যদি ওযেব ডিজাইন শিখে একটি সাধারন ওয়েব সাইট বানাতে চান তাহলে শুধু HTML ও CSS শিখলেই যথেষ্ট। তবে আপনি যদি একজন দক্ষ ওয়েব ডিজাইনার হতে চান তাহলে এর পাশাপাশি আপনাকে আরও বেশে কিছু বিষয় শিখে ফেলতে হবে। একজন দক্ষ ওয়েব ডিজাইনার হতে সাধারণত ফটোশপ, এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, জেকুয়েরি, বুটস্ট্রাপ, এবং একটি মর্ডান ব্রাউজার কিভাবে কাজ করে, ইত্যাদির মত কিছু বিষয় গুলো শিখার প্রয়োজন পড়ে।

ওয়েব ডেভেলপার হতে হলে কি কি শিখতে হবে?

ওয়েব ডেভেলপমেন্টের কাজ করতে একাধিক প্রোগ্রামিং এবং স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজের ওপর ধারনা থাকার প্রয়োজন হতে পারে। এ ক্ষেত্রে উল্লেখ করা যেতে পারে পিএইচপি, জাভাস্ক্রিপ্ট, পাইথন, রুবি, C#, ইত্যাদি নাম গুলো।

ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর মধ্যে মৌলিক পার্থক্য

ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর মধ্যে যে সকল মৌলিক ও গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে সেগুলো নিচে উল্লেখ করা হলো: –

  • সাধারন্ত ওয়েব ডেভলপমেন্টের কাজ শিখতে ওয়েব ডিজাইনের তুলনায় বেশি সময় লাগে।
  • ওয়েব ডেভলপমেন্টের কাজ করতে গেলে ওয়েব ডিজাইনের কাজ প্রয়োজন হয় কিন্তু ওয়েব ডিজাইনের কাজ করতে ডেভলপমেন্টের সহযোগিতা না হলেও চলে।
  • ওয়েবডিজাইন পেশায় যতটা কম্পিটিশন রয়েছে তার চাইতে ওয়েব ডেভেলপমেন্ট পেশায় কম্পিটিশন কম।
  • ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভলপারদের মধ্যে বেশি অর্থ উপার্জনের সুযোগ ওয়েব ডেভলপার পেয়ে থাকেন।

ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শেখা কতটা জরুরি

বর্তমানে সবাই চায় নিজেই নিজের জন্য কিছু করতে, অন্যের হয়ে কাজ না করতে, চাকরি না করতে, বা নিজের বাড়িতে বসে বসে কাজ করতে। আর এজন্যই বর্তমানে ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্ট পেশার প্রতি অনেকের আগ্রহ ও জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। কারণ ওয়েব ডিজাইনার বা ডেভলপারেরা তাদের বাড়ির পরিবেশে বসে থেকে বিভিন্ন ওয়েব অ্যাপ্লিকেশন, ওয়েব টেমপ্লেট ইত্যাদি জাতীয় সেবাগুলোর কাজ করে প্রচুর অর্থ উপার্জন করছে। কেউ ফ্রিল্যান্সার হিসেবে কাজ করছে কেউ বিভিন্ন মার্কেটপ্লেসে তাদের তৈরি করা সেবাগুলো বিক্রি করে অর্থ উপার্জন করছে। তাই আপনিও যদি স্বাধীনভাবে কাজ করে অর্থ উপার্জন করা সুযোগটি গ্রহণ করতে চান তাহলে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শেখার টা আপনার জন্য অনেক জরুরী।

আপনি যদি একটু কষ্ট করে এটাকে আয়ত্ত করে নিতে পারেন তাহলে একটা সময় এটা আপনার জন্য একটি ফলপ্রসূ সিদ্ধান্ত হয়ে দাঁড়াবে, যা কিনা বর্তমানে অন্যান্য ক্যারিয়ার বা পেসা গুলোর তুলনায় অনেক ভালো। অন্যান্য ক্যারিয়ার অপরচুনিটিতে অনেক কম্পিটিশন রয়েছে কিন্তু ভ্যাকেন্সি কম। তবে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্টের ক্ষেত্রে এমনটা নয়, এখানে কম্পিটিশন যেমন রয়েছে, কাজের সুযোগ তেমন রয়েছে। আর সবচাইতে বড় কথা, দিন যাচ্ছে আর মানুষের ওয়েবের উপর ভরসা বেড়েই চলছে, তাই এ পেশার সেবাগুলোর দামা বা মান দিন দিন বেড়েই চলবে এটা নিঃসন্দেহে ধরে নেয়া যায়। আর এই বিষয়গুলো লক্ষ্য করেই বর্তমান ইয়াং জেনারেশন দিন দিন এই পেশার দিকে অগ্রসর হচ্ছে।

আপনার ক্যারিয়ারের জন্য কোনটা শিখবেন?

ভাল ক্যারিয়ারের জন্য কোনটা শেখা জরুরী এই বিষয়ে অনেকের মধ্যেই প্রশ্ন জাগে। আসলে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট একটি অপরটির সাথে ওতপ্রোতভাবে জড়িত। তাই বেশিরভাগ ক্ষেত্রেই ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট একইসাথে শেখার বিষয়ে গুরুত্ব দেয়া হয়ে থাকে। তবে আপনি যদি শুধু ওয়েব ডিজাইন শিখতে চান সেক্ষেত্রে ওয়েব ডেভেলপমেন্টের কাজ না জানলেও কোন সমস্যা নেই। অন্যদিকে আপনি যদি ওয়েব ডেভেলপমেন্টের কাজ শিখতে চান তাহলে, ওয়েব ডিজাইন সম্পর্কে আপনার কিছুটা ধারণা থাকার প্রয়োজন রয়েছে।

বর্তমানে ওয়েব ডিজাইন শিখে বিভিন্ন ওয়েবসাইট টেম্পলেট, ইমেইল টেমপ্লেট, ওয়েব অ্যাপ্লিকেশন টেমপ্লেট, ওয়েবসাইট এবং ওয়েব অ্যাপ্লিকেশন এর ড্যাশবোর্ড টেমপ্লেট, ইত্যাদি ডিজাইন করে অনেক ভালো মানের অর্থ উপার্জন করা সম্ভব। অন্যদিকে ওয়েব ডেভলপমেন্ট এর কাজ শিখতে পারলে বিভিন্ন থিম ডেভেলপমেন্ট, স্ক্রিপ্ট ডেভলপমেন্ট, ওয়েব এপ্লিকেশন ডেভেলপমেন্ট, ইত্যাদির কাজ করে প্রচুর অর্থ উপার্জন করা সম্ভব। ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট দুই ধরনের কাজের দ্বারা তৈরি করা সেবাগুলো বর্তমানে বিভিন্ন মার্কেটপ্লেসে সেল করে অনেকেই স্বাবলম্বী হচ্ছে। সুতরাং আপনি ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে যেকোনো একটি আপনার ক্যারিয়ারের জন্য বেছে নিতে পারেন। অথবা ওয়েব ডেভলপমেন্ট এর সাথে ওয়েব ডিজাইন যুক্ত করে দুটোই ভাল ভাবে শিখে ফেলতে পারেন।

আমি একটি উদাহরণ দিচ্ছি, বর্তমানে জনপ্রিয় ওয়ার্ডপ্রেস সিএমএস এর অসংখ্য থিমস এনভাটো মার্কেটপ্লেসে সেল হচ্ছে সেখানে কিছু কিছু থিম রয়েছে যার একটি দিয়েই অনেকে এক লক্ষ ডলারের উপরে আয় করছে, অনেকের কাছে এটা  বিষয় গুলো অবাস্তব মনে হলে হলেও এটা একটা সাধারন বিষয়। আপনি একটু রিচার্জ করলেই খুব সহজেই বুঝে ফেলতে পারবেন যে আপনিও একটু ভালোভাবে কাজ শিখে নিতে পারলে এ ধরনের সুযোগ আপনিও গ্রহণ করতে পারবেন।

শেষ কথা

ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট বর্তমানে খুবই জনপ্রিয় একটি বিষয় এবং এটা শিখলে অনেক ভাল ক্যারিয়ার অপরচুনিটি রয়েছে। যে বা যারা এই বিষয়গুলো শিখে তাদের ক্যারিয়ার দাঁড় করাতে চায় তাদেরকে একটু মেধা ব্যয় এবং পরিশ্রম করে কাজটি শিখে নিতে হবে।

👉 অনুরূপ পোস্ট সমূহ 👇

0 comments… add one

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *