ওয়েব হোস্টিং সম্পর্কে বিস্তারিত ধারণা

অনলাইনে ব্যক্তিগত বা ব্যবসায়িক প্রয়োজনে কোন ওয়েবসাইট বা ওয়েব এপ্লিকেশন চালু করতে যে বিষয়গুলো মাথায় আসে তার মধ্যে অন্যতম হচ্ছে হোস্টিং আজকের লেখায় আমরা হোস্টিং বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা করব, যাতে করে এ বিষয়ে আমাদের একটি পরিষ্কার ধারণা এসে যায়। তাহলে চলুন শুরু করা যাক…

হোস্টিং কি?

হোস্টিং সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে প্রথমে আমাদের জানতে হবে আসলে হোস্টিং, ওয়েব হোস্টিং, বা ওয়েবসাইট হোস্টিং কি?

হোস্টিং বা ওয়েব হোস্টিং হল কোন ওযেবসাইটের ডিজিটাল তথ্য ও উপকরন ওযেবে সংরক্ষন করা ও ওয়েবসাইটটি অন্যদের দেখার জন্য উপযোগী করে তোলার উপায় বা পদ্ধতি। এক কথায়, আপনার ওয়েবসাইটের যাবতীয় তথ্য ও উপকরন গুলো দেখার উপযোগী করার বিষয় টি ওয়েব হোস্টিং নামে পরিচিত। এই তথ্য ও উপকরন টেক্সট বা মাল্টিমিডিয়া (যেমনঃ  সোর্স কোড, ছবি, এনিমেশন, অডিও বা ভিডিও) যে কোন ধরনের হতে পারে। আর যে সকল কোম্পানি বা প্র্রতিষ্ঠান এই হোস্টিং সেবা প্রদান করে থাকে তাদের কে হোস্ট বলা হয়ে থাকে।

যখন ইন্টারনেটে সংযুক্ত হয়ে কোন ওয়েবসাইট ব্যবহারকারী সুনিরদিষ্ট কোন ডোমেইন নেম ওয়েব ব্রাউজারে সাবমিট করে, ঠিক তখনই বিশেষ ভাবে ওয়েব সার্ভারের ষ্টোরেজ থেকে কাঙ্খিত ওয়েবসাইটির তথ্য ও উপকরন ব্যবহারকারীর ওয়েব ব্রাউজারে লোড হয়ে সুন্দর ভাবে পূর্ণাঙ্গ ওয়েবসাইটি উপস্থাপিত হয়ে থাকে। যেমন, আপনি এই সাইটের এখন যে পোষ্টটি দেখছেন তা কোন একটি সার্ভারের রাখা আছে, যেখান থেকে কিছুখন আগেই আপনি আপনার ওয়েব ব্রাউজারে মাধ্যমে এটিকে লোড করে প্রদর্শন করেছেন।

ওয়েবসাইট হোস্টিংকে তুলনা করা যায় আপনার অফিস বিল্ডিংয়ের জন্য জায়গা কিনে সে জায়গায় বাড়ি তৈরি করার সাথে। জায়গা হল হোস্টিং আর বাড়িটি তৈরি করা হল ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট

হোস্টিং টাইপ বা হোস্টিং এর প্রকারভেদ

ব্যবহার এবং প্রয়োজনের ভিত্তিতে হোস্টিং গুলো বিভিন্ন ধরনের হয়ে থাকে। এবং এই বিভিন্ন হোস্টিং গুলো ভিন্ন ভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে থাকে এবং এদের মধ্যে কিছু হোস্টিংয়ের মূল্য কম এবং কিছু গুলোর বেশি হয়ে থাকে। এজন্য হোস্টিং কেনার আগে প্রতিটি টাইপের হোস্টিং প্যাকেজ সম্পর্কে একটি সুন্দর ধারণা থাকা জরুরী। আর এজন্যই এখন আমরা বিশেষ কয়েকটি হোস্টিং এর বিষয়ে এখন আলোচনা করব।

শেয়ার্ড হোস্টিং

সচরাচর আমরা কম মূল্যের যেসকল হোস্টিং প্যাকেজ দেখে থাকি সেগুলো হচ্ছে শেয়ার্ড হোস্টিং। শেয়ার্ড হোস্টিং এর প্রত্যেকটি প্যাকেজের মূল্য ৫০০ টাকা থেকে শুরু করে ১০,০০০ টাকা পর্যন্ত হতে পারে। শেয়ার্ড হোস্টিং এ একটি সার্ভারকে নির্দিষ্ট সফটওয়্যার ব্যবহার করে ভার্চুয়াল ইনভাইরনমেন্ট তৈরি করা হয়। এবং একটি ফিজিক্যাল বা লজিক্যাল সার্ভারকে একাধিক হোস্টিং প্যাকেজে রুপান্তরিত করা হয়। শেয়ার্ড হোস্টিং এ সাধারণত একটি আইপি একাধিক হোস্টিং প্যাকেজের জন্য ব্যবহার করা হয়। মোটকথা এখানে একটি সার্ভারের ফিজিকাল এবং লজিক্যাল সকল ধরনের রিসোর্স শেয়ার করা হয়ে থাকে, তাই এর মূল্য অন্যান্য সকল হোস্টিং প্যাকেজের তুলনায় এর মূল্য কম হয়ে থাকে।

রিসেলার হোস্টিং

আপনি যদি হোস্টিং প্লান কিনে নিজেই হোস্টিং বিজনেস করতে চান তাহলে আপনাকে রিসেলার হোস্টিং কিনতে হবে।

ক্লাউড হোস্টিং

আপনি যদি আরো ভালো মানের এবং উন্নত নিরাপত্তার বিষয়ে চিন্তা করেন তাহলে আপনি সুপার পাওয়ার ক্লাউড পরিচালিত হোস্টিং ব্যবহার করতে পারেন।

ক্লাউড হল নেটওয়ার্কিং এর মাধ্যমে একাধিক সার্ভারকে সমন্বিত করে বিশেষ শক্তিশালী এবং নিরাপদ হোস্টিং ইনভাইরনমেন্ট। সাধারণত ক্লাউড হোস্টিং প্রদান করে এমন কোম্পানিগুলো অনেক বড় হয়ে থাকে, কারণ ক্লাউড হোস্টিং ম্যানেজ করতে অনেক অর্থের প্রয়োজন পড়ে। তাই ছোট ছোট কোম্পানিগুলো বড় বড় কোম্পানিগুলো থেকে ক্লাউড সেবা নিয়ে সেগুলো তাদের গ্রাহকদের কাছে বিক্রি করে থাকে। আপনি যদি ক্লাউড সেবা নিতে চান তাহলে ঐসকল কোম্পানি থেকে সেবা নিতে পারেন অথবা সরাসরি ক্লাউড সেবাদানকারী প্রতিষ্ঠান থেকে তাদের সেবা নিতে পারেন। বর্তমানে অনেক বড় বড় ক্লাউড সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে; গুগোল, আমাজন, আলিবাবা ইত্যাদি।

ভিপিএস সার্ভার

ভিপিএস হচ্ছে ভার্চুয়াল প্রাইভেট সার্ভার। যে প্যাকেজ ক্রয় করলে আপনি একটি ফিজিক্যাল সার্ভারের মধ্যে লজিক্যালি বা ভার্চুয়াল ভাবে তৈরি করা একাধিক সার্ভার এর মধ্যে এক বা একাধিক সার্ভার ক্রয় করে ব্যবহার করতে পারবেন। অর্থাৎ এখানে আপনাকে নির্দিষ্ট পরিমাণ সিপিইউ, স্টোরেজ, মেমোরি, এক বা একাধিক ডেডিকেটেড আইপি, ট্রাফিক লিমিট, ইত্যাদি দেয়া হবে। যে সার্ভার মেশিনে আপনি আপনার ইচ্ছামত অপারেটিং সিস্টেম ইন্সটল করে নিজের মত ওয়েব অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইট রান করতে পারেন।  এছাড়াও ভিপিএস সার্ভার ব্যবহার করে আপনি হোস্টিং রিসেলার বিজনেস ও করতে পারেন।

ডেডিকেটেড সার্ভার

ডিপিএস এর মত ডেডিকেটেড সার্ভার এর সকল সুবিধা পেয়ে থাকবেন এছাড়াও বাড়তি হিসেবে  ডেডিকেটেড সার্ভারে আপনাকে সম্পূর্ণ একটি ফিজিক্যাল মেশিন দেয়া হবে। যেখানে রিসোর্স ব্যবহারের সুবিধা অনেক বেশি। এই সার্ভারে আপনি সম্পূর্ণ ফ্রি থাকবেন এবং আপনার ইচ্ছামত অপারেটিং সিস্টেম এবং ফিচারস ইন্সটল করতে পারবেন, যেগুলো সচরাচর শেয়ার্ড হোস্টিং এ পাওয়া যায় না। আপনি ভিপিএস এবং ডেডিকেটেড সার্ভার উভয় প্যাকেজে অপারেটিং সিস্টেমের রুট অ্যাক্সেস বা ফুল অ্যাকসেস সুবিধা পাবেন।

অন্যান্য হোস্টিং

বিভিন্ন কোম্পানি তাদের সুবিধামত কিছু কিছু হোস্টিং প্যাকেজ তৈরি করে থাকে, যেখানে নির্দিষ্ট কিছু সার্ভিসকে অগ্রাধিকার দেয়া হয়ে থাকে। এদের মধ্যে উল্লেখ করা যেতে পারে; ইমেইল হোস্টিং, ইতাদি নাম গুলো।

ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং

ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং (Managed WordPress Hosting) এর সার্ভার এর হার্ডওয়ার এবং সফটওয়্যার গুলো ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরী করা সাইট গুলোর জন্য স্পেশালভাবে ডিজাইন ও ডেভলপ করা হয়ে থাকে। ম্যানেজড হোস্টিং গুলো সাধারন্ত ইউজার ফ্রেন্ডলি করে কাস্টমাইজ করা থাকে। যেখানে এর ড্যাশবোর্ড একটু গোছালো হয়ে থাকে ও বিভিন্ন ধরনের টুলস্ যেমন; ইমেইল মারকেটিং টুলস, ‍এসইও (SEO) টুলস, সিকিউরিটি টুল, পারফরম্যান্স, ইত্যাদি জাতীয় সেবা ব্যাবহারের জন্য সুব্যাবস্থা করা থাকে। এর ফলে ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং এ হোস্ট করা সাইট গুলো ম্যানেজ কারার ক্ষেত্রে একটু বাড়তি সুবিধা ও ভাল ইউজার এক্সপেরিয়েন্স পাওয়া যেতে পারে।

WooCommerce হোস্টিং

অপ্টিমাইজড Woo হোস্টিং গুলো, ম্যানেজ করা ওয়ার্ডপ্রেস হোস্টিং এর টাইপের ই হয়ে থাক। তবে WooCommerce হোস্টিং গুলোতে সাধারন্ত ভিজিটরদের ইনপুট কৃত ডাটা  ও পেমেন্ট সংক্রান্ত বিষয়ে নিরাপত্তার প্রতি সবচাইতে বেশি গুরুত্ব দেয়া হয়ে থাকে।

ইমেইল হোস্টিং

ইমেইল হোস্টিং (email-hosting) হল ইমেইল ব্যবহারকারীদের জন্য স্পেশাল টাইপের হোস্টিং প্যাকেজ। যেখানে সচরাচর ব্যবহৃত ইমেইল সেবার জন্য যে সকল টুলস দরকার হয় সেগুলো যুক্ত করা থাকে। এছাড়াও সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় হলো ইমেইল হোস্টিং স্পাম প্রটেকশন ও ভাইরাস প্রটেকশন রিলেটেড অন্যান্য সুবিধা সম্পন্ন হয়ে থাকে।

অনেক ব্যক্তি বা প্রতিষ্ঠান রয়েছে যাদের ইমেইল-ই হচ্ছে ব্যবসার মূল হাতিয়ার। যেখানে ইমেইল ছাড়া তাদের ব্যবসা টিকে থাকতে পারবে না। দেখা যাচ্ছে তাদের প্রচুর পরিমাণ গুরুত্বপূর্ণ ইমেইল প্রতিনিয়ত আদান প্রদান করতে হয়। সাধারন্ত এ ধরনের প্রতিষ্ঠান বা ব্যক্তি গুলো, এই ইমেইল সেবা গ্রহণ করে থাকে। তাই আপনিও আপনার ইমেইল ব্যবহারের প্রয়োজনীয়তা বিবেচনা করে এ ধরণের তাকে কিনতে পারেন প্যাকেজ।

স্পনসর কৃত বিজ্ঞাপন:

আমাদের প্রস্তাবিত বাংলাদেশের শীর্ষস্থানীয় ডোমেন এবং ওয়েব হোস্টিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান।

এক্সনহোস্ট (ExonHost) – বাংলাদেশের সেরা ডোমেন এবং ওয়েব হোস্টিংয়ের জন্য।

২৪×৭ সহায়তা ডেস্ক রয়েছে সকল গ্রাহকদের জন্য
BDIX হোস্টিং সহ বিশ্বব্যাপী টি ডাটাসেন্টার
→ সম্ভাব্য সেরা লেটেন্সি এবং দ্রুত লোড টাইমস
এসএসডি শেয়ার্ড ওয়েব হোস্টিং প্যাকেজ
→ ব্যবহারকারী-বান্ধব কন্ট্রোল প্যানেল
→ সহজ এবং সস্তায় ওয়েব হোস্টিং

এখনই সাইন-আপ করুন!

👉 অনুরূপ পোস্ট সমূহ 👇

লেখক সম্পর্কে: হাই, আমি আতিক, এই ব্লগের লেখক এবং প্রতিষ্ঠাতা। আমি একজন পার্ট টাইম ব্লগার, ইন্টারনেট মার্কেটার, এসইও এবং ওয়েব ডিজাইন এক্সপার্ট। বিস্তারিত দেখুন…

0 comments… add one

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।