ডোমেইন নেম এবং ডোমেইন নেম সিস্টেম কি ?

বর্তমান সময়ে ইন্টারনেট আমাদের জীবনের একটি বড় অংশ জুড়ে আছে। প্রতিদিনই দেখা যায় আমরা কিছু ওয়েব সাইট ও ব্লগ ভিজিট করি। অনেক সময় আমাদের অনেকের নিজের কিংবা প্রতিষ্ঠানের জন্য ওয়েব সাইট তৈরি করার প্রয়োজন পড়ে। কিন্তু ওয়েব সাইটের ডোমেইন নেম এবং হোস্টিং এই দুটি বিষয়টি অনেকের কাছে কঠিন মনে হয়। আমি সহজ ভাবে আপনাদের বিষয়গুলো বুঝানোর চেষ্টা করছি ।

ডোমেইন নেম কি?

আগে উদাহরন দিয়ে বোঝানোর চেষ্টা করা যাক। আপনার অফিসে যদি কেউ আসতে চায়, তবে তাকে এর ঠিকানা জানতে হবে । ওয়েবসাইটের ক্ষেত্রে এই ঠিকানাটা হচ্ছে তার নাম যাকে বলা হয় ডোমেইন নেম। এই ডোমেইন নেমই আপনার সাইটকে অনন্যভাবে আইডেন্টিফাই করবে। বিশ্বের সবাই ওয়েবসাইট টিকে চিনবে এবং নাম ব্যবহার করে একসেস করবে।

ডোমেইন নেম সিস্টেম (DNS) কি?

ডিএনএস অথবা ডোমেইন নেম সিস্টেম হল আধুনিক নেটওয়ার্ক সিস্টেমের একটি গুরুত্ব পূর্ন সার্ভিস। মূলত আইপি নেটওয়ার্কের জন্য এটি একটি নেম লোকেশন সার্ভিস যা কিনা কোন আইপির বিপরিতে নাম প্রদান করে থাকে।

ডিএনএস বিভিন্ন কারনে খুবই গুত্বপূর্ণ। নেটওয়ার্কে ডোমেইন নেম সিস্টেম মানব বান্ধব নাম ব্যাবহারে সহায়তা করে। যেমন ধরুন www.TechLabBangla.com এই সাইটটির আসল আইপি ঠিকানা একসেস করতে ডিএনএস এই মানব বান্ধব নাম ব্যাবহারে সুজগ করে দিয়েছে। সুতরাং ডিএনএস এর মূল কাজ হল কোন হোষ্ট নেম থেকে কোন আসল আইপি ঠিকানা একসেস করতে সহায়তা করা।

কম্পিউটার বা নেটওয়ার্ক সফটওর্য়ার কিন্তু কোনো ডোমেইন নেমকে সরাসরি বুঝে না। সে বুঝে নেটওর্য়াক অ্যাড্রেস বা আইপি অ্যড্রেস। তাই প্রত্যেক ডোমেইন নেমের সাথে একটা আইপি অ্যাড্রেস এসাইন করা হয়। ডোমেইন নেম ব্যবহার না করে এ আইপি অ্যড্রেস দিয়েও সরাসরি ওযেবসাইটটিতে যাওয়া যায়। আইপি অ্যাড্রেস মনে রাখা বেশ কঠিন, সাধারণত ১২ অংকের সংখ্যা হয়। তাই বর্তমান আধুনিক যুগে, ওয়েবসাইট একসেস করতে সবাই ডিএনএস এর সহায়তায় ডোমেইন নেম ব্যবহার করে থাকে।

কিন্তু আপনার কম্পিউটারের আইপি অ্যাড্রেস জানা দরকার যে কোন ধরনের কমিউনিকেশনের জন্য। সর্বপ্রথম নেটওর্য়াক আরপানেট (ARPANET) এর সময় host.txt নামে একটা ফাইলে সব কম্পিউটারের নাম আর তার আইপি অ্যাড্রেস লিখে রাখা হত। যখন নেটওয়ার্কে কোটি কোটি কম্পিউটার থাকে, তখন এভাবে আইপি অ্যাড্রেস লিখে রাখা সহজ কথা নয়। কারন প্রতিনিয়ত আইপি অ্যড্রেস সংযুক্ত হয় এবং পরিবর্তিত হয়। এ সমস্যার সমাধানে ধারাবাহিক, ডায়নামিক এবং ডিস্ট্রিবিউটেড ডাটাবেজ সম্বলিত একটা সিস্টেম দাঁড় করানো হয়েছে, যাকে বলা হয় ডোমেইন নেম সিস্টেম

লেখক সম্পর্কে: হাই, আমি আতিক, এই ব্লগের লেখক এবং প্রতিষ্ঠাতা। আমি একজন পার্ট টাইম ব্লগার, ইন্টারনেট মার্কেটার, এসইও এবং ওয়েব ডিজাইন এক্সপার্ট। বিস্তারিত দেখুন…

0 comments… add one

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *